ডোমেইন-হোষ্টিং গাইডলাইন বাংলা

তথ্যপ্রযুক্তির যুগে ইন্টারনেট এবং ওয়েব সাইট ওতপ্রোতভাবে জড়িত। বর্তমানে যে কোন তথ্য অনুসন্ধান এর জন্য আমরা গুগোল এ সার্চ করি। কিন্তু একটিবারও কি আপনি চিন্তা করেছেন গুগলে সার্চ করলে যে লেখাগুলো আপনার সামনে আসে সেগুলো কে বা কারা উপস্থাপন করে। সেটা কি গুগল কর্তৃপক্ষ নিজে লিখে দেয় নাকি অন্য কেউ আমাদের জন্য সার্ভ করে। 

কখনো কি আপনার মনে প্রশ্ন জাগে না গুগলে সার্চ করলে যে ওয়েবসাইট গুলো আমাদের সামনে আসে সেগুলো কিভাবে তৈরি হয়? কি ভাবে মেইনটেইন করে? ছবি ভিডিও এবং লেখাগুলো কোথায় থাকে?


আজকের এই টিউটোরিয়ালে আমি আপনাদেরকে বলবো ওয়েবসাইট কিভাবে তৈরি হয় এবং ওয়েব সার্ভার কি? আমি প্রতিটা বিষয়ে আপনাদের কাছে সহজ ভাবে তুলে ধরবো কোন টেকনিক্যাল টার্ম ইউজ করব না।

তাহলে চলুন মনের ভিতর ঘুরপাক খাওয়া প্রশ্নগুলো অনুসন্ধান করি। প্রথমেই জেনে নেই..


ওয়েবসাইট কি? (website)

গুগোল পৃথিবীর সবথেকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন।সার্চ ইঞ্জিন হচ্ছে এমন একটা প্লাটফর্ম যেখানে আমরা কোন কিছু লিখে সার্চ করলে সেগুলো আমাদের সামনে দেখায়। আপনি যখন কোন সমস্যা বা কোন জিজ্ঞাসা গুগলে লিখে সার্চ করেন তখন আপনার সামনে কতগুলো ওয়েবসাইট আছে। এই ওয়েবসাইট গুলো তৈরি হয় কম্পিউটার সার্ভার এবং ডোমেইন কানেক্ট করার মাধ্যমে।  কতগুলো ওয়েব পেজ যখন একটি সিঙ্গেল ডোমেইন এর সাথে কানেক্ট করা থাকে তখন তাকে ওয়েবসাইট বলে। এই ওয়েবসাইটে ডেট এগুলো সব সময় পাবলিক করা থাকে সে কারণে যে কেউ যেকোনো সময় এগুলো অ্যাক্সেস করতে পারে। ওয়েবসাইটের মূল উপাদান ডোমেইন এবং হোস্টিং।


ডোমেইন এবং হোস্টিং কি?

আপনি আমার এই ওয়েব সাইটে যে লিঙ্কটি দেখতে পাচ্ছেন www.viralnewsbd.com এটি হচ্ছে একটা ডোমেইন। এবং এই ডোমেইনটা একটা সার্ভার এর সাথে যুক্ত করা থাকে। এখন আপনি বলতে পারেন এই সার্ভার কি? সার্ভার হচ্ছে কম্পিউটারের সমন্বয়ে সার্বক্ষণিক অ্যাক্সেস করা যায় এমন কম্পিউটারের হার্ডডিক্স অথবা এসএসডি সমন্বয়ে তৈরি এক ধরনের স্টোরেজ। এই স্টোরেজের সুবিধা দিয়েছে কে বিভিন্ন ধরনের মাল্টিন্যাশনাল এবং দেশীয় কোম্পানি।


বাংলাদেশের জনপ্রিয় কিছু কোম্পানি:

আমরা অনেকেই প্রোডাক্ট এবং অনলাইন বিজনেস করতে চাই। অনলাইনে প্রোডাক্ট  সম্পর্কে ক্রেতাদের কাছে তথ্য সরবরাহের অন্যতম মাধ্যম হচ্ছে নিজেদের একটা স্পেশাল ওয়েবসাইট থাকা। এখন ওয়েবসাইট তৈরি করতে গেলে আপনার প্রোডাক্ট রিলেটেড একটা ডোমেইন কিনতে হবে এবং একই সাথে আপনার ইউজার বিবেচনা করে হোস্টিং নিতে হবে।

বাংলাদেশ থেকে কিভাবে আপনি সহজে ডোমেইন এবং হোস্টিং কিনতে পারবেন সেই বিষয়ে জেনে নিন।


https://www.dhakawebhost.com

https://www.dhakawebhost.com অন্যতম একটি জনপ্রিয় হোস্টিং কোম্পানি। এই কোম্পানিটির অধীনে ডোমেন রেজিস্টার হয়েছে 4500+ ওয়েবসাইট হোস্টিং করা আছে 3500+ এবং তাদের গ্রাহক সংখ্যা 2200+  সুতরাং বুঝতেই পারছেন কোম্পানিটি অনেক বিশ্বাসযোগ্য।আপনি চাইলে আপনার প্রোডাক্ট বা বিজনেসের জন্য এখান থেকে ডোমেইন এবং হোস্টিং নির্দ্বিধায় পারচেজ করতে পারেন।


ওয়েব হোস্টিং এবং ডোমেইন পারচেজ এর ক্ষেত্রে কোম্পানিটি যে ধরনের সুযোগ সুবিধা দিয়ে থাকে: এই কোম্পানিতে আপনি কোয়ালিটি সার্ভিস, হাই স্পিড হোস্টিং সার্ভার এবং 100 পার্সেন্ট জমির মালিকানা পাবেন।হোস্টিং ফিচারসমূহঃ NVME SSD Disk Space পাবেন। ম্যালওয়্যার প্রটেকশন পাবেন। আরো যে সুবিধাগুলো রয়েছে তা হলো: DDoS Protection,CloudLinux OS!, 24/7 Network Monitoring, Up to 99.99% Uptime, No Server Overloading, Softaculous, CloudFlare CDN Support Installer , POP3+IMAP+SMTP, MySQL, PostgreSQL 9.6, PHP 6, 7 and 8 Support, LiteSpeed Server, PERL Supported, Python v2.6, 2.7 or 3.2, Ruby 1.8, phpMyAdmin, MySQL, Daily Backup এছাড়াও আধুনিক সব ধরনের সুযোগ-সুবিধা আপনি পেয়ে যাবেন।


ঢাকা ওয়েব হস্ট এর ঠিকানা :

    Flat #C30, 27 BIJOY NAGAR,
    SHAJ BHABAN, DHAKA-1000.
    Phone: 01796500251, 01796500257
    Mail: [email protected]


https://www.dianahost.com  

https://www.dianahost.com কোম্পানিটি 2014 সালে বাংলাদেশের যাত্রা শুরু করে। কোম্পানিটির সার্ভিস এবং তরুণ প্রজন্মের নিকট বিশ্বাসযোগ্যতা অর্জন এর কারণে এটি খুব দ্রুতই  গ্রো আপ করে। বর্তমানে তরুণ প্রজন্মের নিকট ডাইনা হোস্ট কোম্পানিটি আস্থার জায়গা। বিভিন্ন অনলাইন টিউটোরিয়ালে সবাই ডায়না হোস্টের প্রশংসা করে এবং সার্ভিস নেওয়ার জন্য অনুরোধ করে। বর্তমানে ডায়ানা হোস্ট কোম্পানিতে Sites Hosted 11786+ ,, Happy Clients 16543+,,Tickets Solved 12458+,,Sold Domains 17459+। পরিসংখ্যানটা দেখে অবশ্যই আন্দাজ করতে পারছেন যে সাইটটি আসলেই অনেক বেশি trusted। 

Dianahost এ সিকিউরিটি সার্ভিস খুবই ভালো । Dianahost এ যে সুবিধাগুলো পাচ্ছেন: Powerful Hardware, 24/7x365 Support,,Feed & High-Security,,10x Faster Speed।


বাংলাদেশি এই ওয়েব হোস্টিং কোম্পানিতে আপনি যে আরও যে সকল সুবিধা পাচ্ছেন: Web Hosting,BDIX Web Hosting,Cheap Hosting,Premium Hosting,Windows  Hosting,PNR Hosting,Business Email ,KVM Cloud VPS,Cpanel VPS,Masking SMS,Non-Masking SMS,BDIX KVM VPS,BDIX RDP,SSL Certificate,Domain। তাহলে আপনি অবশ্যই এবার বুঝে গেছেন যে এই সাইটটিতে আপনি একটা বিজনেস পরিচালনা করার জন্য যতগুলো সুযোগ সুবিধা দরকার সবগুলোই আপনি এখানে পেয়ে যাবেন।

 

https://alpha.net.bd 

আলফানেটবিডি বাংলাদেশের অন্যতম একটা জনপ্রিয় ওয়েব হোস্টিং সার্ভিস প্রোভাইডার। আলফানেট দীর্ঘ 20 বছর ধরে বাংলাদেশের সার্ভিস দিয়ে যাচ্ছে। আপনি আত্মবিশ্বাসের সাথে আলফা নেটের সার্ভিস গ্রহণ করতে পারেন। আলফানেট অত্যন্ত সাশ্রয়ী মূল্যে গ্রাহকদের উন্নত মানের সেবা প্রদান করে থাকে।

 আলফা নেটের মাধ্যমে আপনি যে সকল সুবিধাগুলো পাবেন: 

Linux Hosting,Windows/ASP.NET Hosting,32 Core 64 bit Xeon E5-V4 Processors,Gigabit Connectivity, SSD RAID, 250K IOPS,IIS 10 & SQL 2017 on Windows 2019,ASP.NET 4.5, MVC 3, 4 & 5 with Razor, .NET Core 3.0 Support,24/7 Expert Support,Direct Access to SQL Server over VPN এছাড়াও আপনি তো তাদের ওয়েবসাইটে প্রবেশ করে বিস্তারিত তথ্য জানতে পারেন।

পেমেন্ট অপশন হিসেবে রয়েছে: Credit Card, PayPal, bKash, Rocket, Nagad, DBBL Mobile Banking, Bank Transfer


https://itnuthosting.com.bd 

It Nut hosting এই কোম্পানিটির তুলনামূলক নতুন। কিছু ইয়াং এবং এনার্জিটিক তরুণ এই প্রতিষ্ঠানটি স্থাপন করেছে।2014 সাল থেকে আজ পর্যন্ত তারা বেশ সাফল্যের সাথে আইটি রিলেটেড সমস্যার সাপোর্ট দিয়ে যাচ্ছেন। ওয়েব ডোমেইন এবং হোস্টিং কেনার ক্ষেত্রে আপনি এই ওয়েবসাইটের উপর ভরসা রাখতে পারে। অনেকেই এই ওয়েবসাইট থেকে তাদের ওয়েব হোস্টিং এবং ডোমেইন পারচেজ করে বেশ উপকৃত হয়েছে। 

এই ওয়েব হোস্টিং কোম্পানি তে আপনি যে সকল সুবিধা গুলো পাচ্ছেন: Good Quality Customer Support,Server Uptime,Bandwidth Limit,Hosting Space,1st Year & Renewal Costs, Hosting Plan Upgrade,Automatic Remote Backup,Domain & Email Usage Limits,Money Back Guarantee,Popular & Trusted Site। এছাড়াও আপনি ডোমেইন অথবা হোস্টিং কেনার আগে তাদের সাথে কন্টাক্ট করে নিবেন। 


এছাড়াও রয়েছে তাদের 24 ঘন্টা হট লাইন সার্ভিস। যেকোনো সমস্যায় আপনি তাদেরকে হটলাইনে কল করে সমাধান নিতে পারবেন। বাংলাদেশেরমোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আপনি যেকোন সময় এখান থেকে আপনার সার্ভিসটা গ্রহণ করতে পারবেন। এছাড়াও আপনি চাইলেই ক্রেডিট কার্ড অথবা পেপালের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন।


https://www.webhostbd.com

ওয়েব হোস্টিং সার্ভিস এর ক্ষেত্রে এই প্রতিষ্ঠানটি সাফল্যের সাথে তাদের কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। দীর্ঘ 2012 সাল থেকে এখন পর্যন্ত সাফল্যের সাথে তারা ওয়েব হোস্টিং সার্ভিস দিচ্ছেন। আপনি এই প্রতিষ্ঠান থেকে নির্দ্বিধায় আপনার প্রয়োজনে সার্ভিসটা গ্রহণ করতে পারেন। এই প্রতিষ্ঠানের মাধ্যমে আপনি SST based হোস্টিং এবং ডোমেইন কিনতে পারবেন। এছাড়াও আপনি তাদের থেকে ওয়েবসাইট ডিজাইন ডেভেলপমেন্ট সহ আনুষঙ্গিক আরো অনেক সুবিধা নিতে পারবেন।

ওয়েব হোস্ট বিডি যে বিশেষ সুবিধা গুলো দিয়ে থাকে: 30 Day Money-back Guarantee,Optimized Control Panel, Optimized Software, Weekly Backups recover,99.99% Server Up time,Friendly Support, Free 24×7/365 Support, Server Level Protection, Auto Updates এছাড়াও তারা 24 ঘন্টা হটলাইনে কাস্টমার সার্ভিস দিয়ে থাকেন। এই সাইটের মাধ্যমে আপনার একটা বিশেষ সুবিধা পাবেন সেটি হচ্ছে যদি আপনি তাদের ওয়েবসাইট থেকে কোন সার্ভিস অর্ডার করতে চান এবং কোন সমস্যা মুখোমুখি হন তবে ভিডিও টিউটোরিয়াল এর মাধ্যমে নিজেই সে সকল সমস্যার সমাধান করতে পাবেন।

*

Post a Comment (0)
Previous Post Next Post