১০ হাজার টাকার মধ্যে সেরা ফোন-২০২২। Android phone under 10000 bd-2022

হ্যালো প্রিয় পাঠক, আশা করছি আপনারা সবাই ভাল আছেন। আপনি গুগল কিংবা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এসে এই নিউজটি পড়ছেন এর অর্থ এই যে আপনি স্বল্প বাজেটের মধ্যে ভালো মানের একটি স্মার্টফোন কিনতে চাচ্ছেন। আজকের এই টিউটোরিয়ালটিতে, উন্নত ফিচারসমৃদ্ধ ১০ হাজার টাকার মধ্যে ভাল মানের কিছু ফোন সম্পর্কে বিস্তারিত তথ্য দিব।


১০ হাজার টাকার মধ্যে সেরা ফোন


বর্তমানে স্মার্টফোন টেকনোলজি খুব দ্রুত উন্নত হচ্ছে। প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে প্রত্যেকটা স্মার্টফোন কোম্পানি স্বল্প বাজেটের মধ্যে গ্রাহক সেবা নিশ্চিত করার লক্ষ্যে সর্বাত্মক চেষ্টা করছে।

একটা ফোন কিনতে গেলে আপনাকে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে:

  • ফোনের ডিসপ্লে কোয়ালিটি
  • ফোনের বিল্ট কোয়ালিটি
  • ফোনের ব্যাটারি পারফরম্যান্স
  • ফোনের ক্যামেরা পারফরম্যান্স
  • ওভার অল ফিচারস

এছাড়াও, ফোনটিতে সিপিইউ, জিপিইউ এবং প্রসেসরটি কেমন এই বিষয়গুলো আপনাকে মাথায় রাখতে হবে।চলুন তাহলে ১০ হাজার টাকার মধ্যে বাজারে পাওয়া যায় এমন কিছু ফোন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক। 

শেষের দিকে আমি আপনাদেরকে ফোন গুলোর মধ্যে তুলনামূলক ভালো-মন্দ বিষয়গুলো বিস্তারিতভাবে তুলে ধরব।আশা করছি টিউটোরিয়ালটি পড়লে ১০০০০ টাকা বাজেটের মধ্যে কোন কোনটি আপনার জন্য সেরা হবে আপনি নিজেই বাছাই করতে পারবেন।

Realme C11 2021

রিয়েলমি সি ১১ ফোনটি বাংলাদেশের রিলিজ হয়েছে  ২০২১ সালের জুন মাসে।  3G, 4G দুটোই আপনি নেট ব্রাউজ করতে পারবেন।

ফোনটির দাম: ৮,৯৯০ টাকা।


Realme C11 2021 ফোনটির কালার ভেরিয়েশন 

অনেকেই আছেন যারা ফোনের আকর্ষণীয় লুকিং পছন্দ করেন Realme C11 2021 এই ফোনটি পাওয়া যাচ্ছে দুইটি  রঙে Cool Blue, Cool Grey। আপনি আপনার পছন্দ মত যে কোন কালার নিতে  পারবেন।

Realme C11 2021 ডিসপ্লে সাইজ ও কোয়ালিটি

এই ফোনটিতে HD+ 720 x 1600 pixels এর 6.52 ইঞ্চি বড় সাইজের ডিসপ্লে  ব্যবহার করা হয়েছে। ডিসপ্লে টেকনোলজি হিসেবে ব্যবহার করা হয়েছে আইপিএস এলসিডি টাচ স্ক্রিন। তবে দুঃখের বিষয় কোন প্রটেকশন ব্যবহার করা হয়নি। ডিসপ্লেটি মাল্টিটাচ রেস্পন্সিভ।

Realme C11 2021 নেটওয়ার্কিং সিস্টেম 

3G, 4G দুটো মুড়েই ইন্টারনেট ব্রাউজিং করা যাবে। তাছাড়াও 2G স্ট্যান্ডবাই  মুড তো রয়েছেই।

Realme C11 2021 ক্যামেরা ফিচারস

ফোনটিতে অটোফোকাস এলইডি ফ্ল্যাশ লাইট  সমৃদ্ধ 8 Megapixel ব্যাক ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ব্যাক ক্যামেরার মাধ্যমে ফুল এইচডি 1080 পিক্সেল এর ভিডিও ধারণ করা সম্ভব। ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে 5 মেগাপিক্সেল।

Realme C11 2021 ফোনটির পারফরম্যান্স 

অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে Android 11 (Realme Go UI)
RAM: 2 GB, ROM: 32 GB, Processor: Octa core, up to 1.6 GHz । Unisoc SC9863A (28nm) চিপসেট ব্যবহার করা হয়েছে  এবং গ্রাফিক্স কার্ড হিসেবে ব্যবহার করা হয়েছে IMG8322।

Realme C11 2021 ব্যাটারির ধরন ও ক্যাপাসিটি

Lithium-polymer 5000 মিলি এম্পিয়ার non-removable ব্যাটারী ব্যবহার করা হয়েছে।
 

Realme C11 2021 সিমের সাইজ

ডুয়েল সিম সাপোর্টেড ন্যানো সিম ব্যবহার করা হয়েছে।

Realme C11 2021 বিল্ড কোয়ালিটি

ফোনটির সামনে ব্যবহার করা হয়েছে গ্লাস এবং প্লাস্টিক দ্বারা নির্মিত বডি। ফোনটিতে Minimal Notch স্টাইল ব্যবহার করা হয়েছে।

Realme C11 2021 ফোনটির  ডাইমেনশন

ফোনটির দৈর্ঘ্য:- 165.2 millimeters
ফোনটির প্রস্থ:- 76.4 millimeters
ফোনটির পুরুত্ব:- 8.9 millimeters
ফোনটির ওজন:- 190 grams

 

Realme C11 2021 লক সিস্টেম

ফোনটিতে আপনি ফিঙ্গারপ্রিন্ট এবং ফেসলক দুটোই পেয়ে যাবেন।


Realme C20A

 ফোনটির দাম ৮,৯৯০ টাকা।

কালার, বিল্ড কোয়ালিটি

এই ফোনটির এভেলেবেল কালার হচ্ছে Iron Grey, Lake Blue। ফোনটিতে রয়েছে স্টাইলিশ মিনিমাল নোচ তবে ফোনটিতে কোন মেটাল ব্যবহার করা হয়নি তৈরি হয়েছে প্লাস্টিক এবং সামনে রয়েছে গ্লাস। ফোনটিতে কোন ওয়াটার রেসিস্টেন্ট ব্যবহার করা হয়নি। অর্থাৎ ফোনটি ব্যবহার করার সময় পানি থেকে সাবধান থাকতে হবে। ফোনটিতে জিপিএস, এফএম রেডিও, ওটিজি, ব্লুটুথ কানেক্টিভিটি এবং Dual Nano SIM ব্যবহার করা যাবে।

ডিসপ্লে সাইজ ও কোয়ালিটি

Realme এই ফোনটিতে রেজুলেশন ব্যবহার করা হয়েছে HD+ 720 x 1600 pixels (270 ppi) এবং ডিসপ্লে সাইজ 6.5 ইঞ্চি। ডিসপ্লে টেকনোলজি হিসেবে ব্যবহার করা হয়েছে আইপিএস এলসিডি টাচ স্ক্রিন। Multitouch ফিচার্ড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। কোন এক্সট্রা প্রোটেকশন দেওয়া হয়নি।

ক্যামেরা ফিচারস

ফোনটিতে অটোফোকাস এলইডি ফ্ল্যাশ লাইট  সমৃদ্ধ  সিঙ্গেল 8 Megapixel ব্যাক ক্যামেরা ব্যবহার করা হয়েছে। ব্যাক ক্যামেরার মাধ্যমে ফুল এইচডি 1080 পিক্সেল এর ভিডিও ধারণ করা সম্ভব। ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করা হয়েছে 5 মেগাপিক্সেল।

ফোনটির পারফরম্যান্স 

অপারেটিং সিস্টেম হিসেবে  দেওয়া হয়েছে Android 10 (Realme UI)
RAM: 2 GB, ROM: 32 GB, Processor: Octa core, up to  2.3GHz। চিপসেট ব্যবহার করা হয়েছে  এবং গ্রাফিক্স কার্ড হিসেবে ব্যবহার করা হয়েছে Mediatek Helio G35 (12 nm)।

ব্যাটারির ধরন ও ক্যাপাসিটি

Lithium-polymer 5000 মিলি এম্পিয়ার non-removable ব্যাটারী ব্যবহার করা হয়েছে। তবে চার্জার হিসেবে ব্যবহার করা হয়েছে 10 ওয়ার্ল্ডের ফাস্ট চার্জার।

ফোনটির  ডাইমেনশন

ফোনটির দৈর্ঘ্য:- 165.2 millimeters
ফোনটির প্রস্থ :-76.4 millimeters
ফোনটির পুরুত্ব:- 8.9 millimeters
ফোনটির ওজন:- 190 grams

সিকিউরিটি হিসেবে ফিঙ্গারপ্রিন্ট এবং ফেসলক পেয়ে যাবেন এই ফোনটিতে।


Infinix Hot 10 Play 

ফোনটির দাম 9,990 টাকা।


কালার ও নেটওয়ার্ক

এই ফোনটি জানুয়ারি 2020 এ রিলিজ হয়েছে এবং ফোনটি পাওয়া যাচ্ছে মোট চারটি কালারে Aegean Blue, Morandi Green, Obsidian Black, Purple । নেটওয়ার্ক সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে 2G, 3G, 4G । ফোনটিতে Dual Nano SIM  টেকনোলজি দেওয়া হয়েছে। ফোনটিতে কানেক্টিভিটি হিসেবে থাকছে dual-band, Wi-Fi direct, WiFi hotspot, ব্লুটুথ দেওয়া হয়েছে Bluetooth-v5.0, A2DP, LE, এবং সেইসাথে জিপিএস এফএম রেডিও, এবং ওটিজি সুবিধা রয়েছে।

RAM, ROM ও Performance

ফোনটিতে RAM দেওয়া হয়েছে  3 GB,  এবং দেওয়া হয়েছে 32 GB। দাম হিসেবে ফোনটিতে খুব ভালো মানের RAM এবং ROM ব্যবহার করা হয়েছে।  অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে Android 10 Go Edition (XOS 7)। Chipset দেওয়া হয়েছে Mediatek Helio G35 (12 nm) এবং প্রসেসর দেওয়া হয়েছে Octa-core, up to 2.0 GHz। ফোনটিতে সিকিউরিটি হিসেবে ফিঙ্গারপ্রিন্ট দেওয়া হয়েছে এবং সাথে ফেসলক আছে। ফোনটিতে সেন্সর হিসেবে ব্যবহার করা হয়েছে Fingerprint, Accelerometer, Proximity, E-Compass

ক্যামেরা ও ব্যাটারি

ফোনটিতে Dual 13 Megapixel main camera ব্যবহার করা হয়েছে এবং অটোফোকাস হিসেবে ব্যবহার করা হয়েছে quad-LED flash, 1/3.1″, 1.12µm, HDR ।  ফোনটির সামনে ব্যবহার করা হয়েছে 8 Megapixel ক্যামেরা। ফোনটিতে একশ আশি পিক্সেল এর ফুল এইচডি ভিডিও ধারণ ক্ষমতা দেওয়া হয়েছে।
ফোনটিতে ব্যবহার করা হয়েছে non-removable Lithium-polymer 6000 মিলি এম্পিয়ার ব্যাটারী।  এবং চার্জার দেওয়া হয়েছে 10W এর ফাস্ট চার্জিং।

ডিসপ্লে  ও বডি ডাইমেনশন

ফোনটিতে 6.82 inches এর IPS LCD টাচ স্ক্রিন ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ডিসপ্লেটি মাল্টিটাচ সেনসিটিভ।

যারা ফোনে ভিডিও এডিটিং পছন্দ করেন এবং একটি বড় সাইজের ডিসপ্লে খুঁজছেন তাদের জন্য এই ফলটি খুবই ভালো হবে। ভিডিও এডিটিং করার জন্য জনপ্রিয় দশটি অ্যাপস।

 বডি মেজারমেন্ট 

ফোনটির দৈর্ঘ্য:- 171.8 millimeters
ফোনটির প্রস্থ :-78 millimeters
ফোনটির পুরুত্ব:- 8.9 millimeters
ফোনটির ওজন:- 207 grams

Walton Primo RX7 Mini

ফোনটির দাম: 9,499 টাকা

 ফোনটির বিস্তারিত বিবরণ

Walton Primo RX7 Mini ফোনটি 2019 সালের নভেম্বর মাসে রিলিজ হয়েছিল।  ফোনটিতে কালার হিসেবে দেওয়া হয়েছে Midnight Purple, Midnight Blue, Black। ফোনটির কানেক্টিভিটি হিসেবে আপনি পাবেন 2g, 3g, 4g সব ধরনের সুবিধা। ফোনটিতে হাইব্রিড ডুয়েল সিম ব্যবহার করা যাবে। এছাড়াও ফোনটিতে হটস্পট ওয়াইফাই ইউজ করতে পারবেন। রেডিও হিসেবে এফএম রেডিও ব্যবহার করা হয়েছে। আরও একটা বড় সুবিধা দেয়া হয়েছে আপনি ফোনটিতে OTG ব্যবহার করতে পারবেন এবং ইউএসবি দেওয়া হয়েছে USB Type-C

ফোনটির সামনে-পিছনে গরিলা গ্লাস এবং প্লাস্টিকের ব্যবহার করা হয়েছে। ফোনটিতে স্টাইল হিসেবে দেওয়া হয়েছে Notch। ফোনটির ডিসপ্লে সাইজ 6.1 inches।

ফোনটিতে পিছনে 13 এবং 5 মেগা পিক্সেলের ডুয়েল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এবং ফ্রন্ট ক্যামেরা হিসেবে 8-megapixel ব্যবহার করা হয়েছে। ফোনটির অপারেটিং সিস্টেম হিসেবে দেওয়া হয়েছে Android Pie v9.0 এবং Storage দেওয়া হয়েছে 32 জিবি এবং র্যাম ব্যবহার করা হয়েছে 3gb 

ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে প্রসেসর ব্যবহার করা হয়েছে  Octa core, 1.8 GHz। এই ফোনটিতে ব্যাটারি হিসেবে দেওয়া হয়েছে Lithium-polymer 3000 mAh (non-removable)।

প্রধান বৈশিষ্ট্য 

ফোনটির ডাইমেনশন: 149.5 x 72.8 x 8.1 millimeters
স্টাইল: Notch
মেটেরিয়াল: Gorilla Glass front & back, plastic frame
Display: 6.1 inches
Back Camera: Dual 13+5 Megapixel
Front Camera:  8 Megapixel
RAM: 3 GB
ROM: 32 GB
Battery:  Lithium-polymer 3000 mAh (non-removable)
Weight: 161 grams

বিশেষ সুবিধা

ফিঙ্গারপ্রিন্ট, মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন 128 জিবি পর্যন্ত। 

Symphony i69

ফোনটির দাম: 6,990 টাকা।


ফোনটির বিস্তারিত বিবরণ

ফোনটি রিলিজ হয়েছে 2021 সালের অক্টোবর মাসে। ফোনটি তিনটি কালারে পাওয়া যাচ্ছে কালো নীল এবং সবুজ। ফোনটিতে 2G, 3G এবং 4g যে কোনো নেটওয়ার্কই ব্যবহার করা যাবে। ফোনটিতে ব্যবহার করা  যাবে ডুয়েল nano-sim। ফোনটিতে ওয়াইফাই হটস্পট ব্যবহার করা যাবে। সিম্ফোনি ইন এই ফোনটিতে ওটিজি ব্যবহার করতে পারবেন। স্টাইল হিসেবে দেওয়া হয়েছে ফুল ভিউ। ফোনটিতে মেটেরিয়াল হিসেবে ব্যবহার করা হয়েছে সামনের গ্লাস এবং প্লাস্টিকের বডি। ফোনটির ডিসপ্লে সাইজ 5.7 ইঞ্চি। 

ফোনটির পিছনে ব্যবহার করা হয়েছে 8 মেগাপিক্সেল ক্যামেরা। এবং সামনে ব্যবহার করা হয়েছে 5 মেগাপিক্সেলের ক্যামেরা। ফোনটিতে স্টোরেজ দেওয়া হয়েছে 32 জিবি। এবং RAM দেওয়া হয়েছে 2gb। ফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Octa-core, 1.6 GHz। ফোনটিতে ব্যাটারি পাওয়ার হিসেবে ব্যবহার করা হয়েছে 3000 মিলি এম্পিয়ার ব্যাটারী। ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে Android 11 [Go Edition]

ফোনটির প্রধান বৈশিষ্ট্য

Dimensions:  153 x 74.2 x 9.7 millimeters
Weight: 152 grams
Back Camera:  8 Megapixel
Front Camera: 5 Megapixel
Battery: Lithium-polymer 3000 mAh

 

 

শেষ কথা,
আশা করছি পোস্টটি পড়ে আপনি উপকৃত হয়েছেন। আপনার বাজেট যদি 10 হাজার টাকা হয় তাহলে আপনি এই  ফোনগুলোর একটা নিতে পারেন।


 আপনার বাজেট যদি আরেকটু বেশি হয় তাহলে আপনি 15 হাজার টাকার মধ্যে বাংলাদেশে পাওয়া যায় এমন ভালো কিছু ফোন দেখতে পারেন।


তাছাড়া শোরুমে গিয়ে আপনি প্রত্যেকটা ফোন নিজে চালিয়ে দেখে যাচাই-বাছাই করে তারপর কিনবেন। ধন্যবাদ।


*

Post a Comment (0)
Previous Post Next Post